৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন বেগুনের কি কোনও গুণ নেই? রোজ খেলে কী হয়

লাইফস্টাইল ডেস্ক।।
তবে অনেকেই আছেন যাঁরা বেগুনের নাম শুনেই তেলে বেগুনে জ্বলে ওঠেন। বেগুনের স্বাস্থ্যগুণ জানলে কিন্তু তাঁরা সত্যিই অবাক হবেন।

সুগন্ধি গোবিন্দভোগ চালের খিচুড়িই হোক কিংবা ঘরে ভাজা মুড়ি— সব কিছুর সঙ্গেই যার নাম একসঙ্গে উচ্চারণ না করলেই নয় তা হল বেগুন। এক হাত লম্বা বেগুনিই হোক, বা গোল গোল করে কাটা বেগুন ভাজা— নাম শুনলেই জিভে জল চলে আসে অনেকের। তবে অনেকেই আছেন যাঁরা বেগুনের নাম শুনেই তেলে বেগুনে জ্বলে ওঠেন। বেগুনের স্বাস্থ্যগুণ জানলে কিন্তু তাঁরা সত্যিই অবাক হবেন। জেনে নিন কী কী খাদ্যগুণ আছে বেগুনের।

১) বেগুনে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা শরীর থেকে টক্সিন বার করে দেয়। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, কোলন ক্যানসারের আক্রমণ ঠেকায় বেগুন।

২) বেগুনে আছে প্রচুর পরিমাণে ফাইবার, যা খিদে কমাতে সাহায্য করে। যাঁরা ওজন ঝরানোর পরিকল্পনা করছেন তাঁদের রোজের খাদ্যতালিকায় এই সব্জি রাখতেই পারেন।

৩) বেগুনে পাওয়া যায় ভিটামিন বি-৬, ফ্ল্যাভোনয়েড যা হৃদ্‌যন্ত্রের জন্য উপকারী। প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় হার্টের ধমনী ভাল থাকে এবং হার্ট অ্যাটাকের আশঙ্কা কমে।

৪) পটাশিয়াম এবং অ্যান্থোসায়ানিন থাকায় বেগুন খেলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

৫) বেগুনে কার্বোহাইড্রেট কম থাকে এবং ফাইবার বেশি থাকে তাই ডায়াবেটিক রোগীরা অনায়াসে বেগুন খেতে পারেন। বেগুন খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

আরো দেখুন
error: Content is protected !!