২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন মুরগির মাংস কি আদৌ ধোয়া উচিত? ভুল করেন অধিকাংশ মানুষই

লাইফস্টাইল ডেস্ক।।
বিশেষজ্ঞদের মতে, ভাল করে রান্না করলে, আগুনের তাপে এমনিই ধ্বংস হয়ে যায় অধিকাংশ জীবাণু।

নিয়মিত মাংস খেতে ভালবাসেন অনেকেই। কিন্তু পাতে পড়ার আগে মাংসের টুকরো ভাল করে ধুতে সময় চলে যায় অনেকটাই। কিন্তু জানেন কি আমেরিকার সর্বোচ্চ ওষুধ নিয়ামক সংস্থা ও ইংল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রকের বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রান্নাঘরে মুরগির মাংস ধুতে গেলে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাই বেশি? শুনতে অবাক লাগলেও সত্যি।বিশেষজ্ঞদের দাবি, যে কোনও মাংসের মতো মুরগির মাংসেও একাধিক জীবাণু থাকতে পারে। কিন্তু ভাল করে রান্না করলে, আগুনের তাপে এমনিই ধ্বংস হয়ে যায় জীবাণু।

রান্নার আগে রান্নাঘরে মুরগির মাংস ধুতে গেলে উল্টে মাংস থেকে জীবাণু ছড়িয়ে পড়তে পারে অন্যান্য বাসনপত্র ও শরীরে। সেখান থেকে তা অন্যান্য খাবারে ছড়িয়ে পড়লে দেখা দিতে পারে একাধিক রোগ।

কিন্তু বলা বাহুল্য এখানে মাংস কাটার সময় বাইরের দেশের মতো পরিচ্ছন্নতা বজায় রাখা সম্ভব হয় না অধিকাংশ ক্ষেত্রেই। তাই মাংস ধুয়ে নেওয়া ছাড়া উপায় থাকে না।

তা হলে কী করণীয়? মিনেসোটা স্টেট বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা বলছেন, মাংস যদি ধুতেই হয় তবে কল থেকে জল ছেড়ে তার তলায় মাংসের টুকরো ধরে রাখাই ভাল। তবে খেয়াল রাখতে হবে যেন জল ছিটিয়ে বেশি দূর না যায়। মাংস ধোয়া হয়ে গেলে জলের কল সংলগ্ন অঞ্চল ও বাসনপত্র ভাল করে জীবাণুমুক্ত করাও খুবই জরুরি।
সূত্র: আনন্দ বাজার পত্রিকা।

আরো দেখুন
error: Content is protected !!