২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন শয়তান যাদের পেছনে লেগে থাকে

ধর্ম ও জীবন।।
শয়তান মানুষকে মন্দ কাজে প্রলুব্ধ করে। মানুষকে কুফর ও শিরকে লিপ্ত করে। শয়তান কাদের পেছনে লেগে থাকে—পবিত্র কোরআনের অনেকগুলো আয়াতে এ বিষয়ে বর্ণিত হয়েছে।

এক আয়াতে এসেছে, ‘আমি কি তোমাদের জানাব কার কাছে শয়তান অবতীর্ণ হয়? শয়তান অবতীর্ণ হয় ঘোর মিথ্যাবাদী ও পাপীর কাছে।’ (সুরা : শুআরা, আয়াত : ২২১-২২২)

যারা পাষাণ হৃদয়ের অধিকারী, তাদের পেছনেও লেগে থাকে। ইরশাদ হয়েছে, ‘এটা এই জন্য যে শয়তান যা প্রক্ষিপ্ত (পাঠ) করে, তিনি তা তাদের জন্য পরীক্ষাস্বরূপ করেন—যাদের অন্তরে ব্যাধি আছে এবং যারা পাষাণ হৃদয়। নিশ্চয়ই জালিমরা দুস্তর মতভেদে আছে।’ (সুরা : হজ, আয়াত : ৫৩

যারা আল্লাহর স্মরণ ও ইবাদত থেকে গাফিল, তাদের পেছনে শয়তান লেগে থাকে। ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহর স্মরণে বিমুখ হয়, আমি তার জন্য নিয়োজিত করি এক শয়তান। অতঃপর সে হয় তার সহচর। শয়তানরাই মানুষকে সৎপথ থেকে বিরত রাখে, অথচ মানুষ মনে করে তারা সৎপথে আছে।’ (সুরা : জুখরুফ, আয়াত : ৩৬-৩৭)

আল্লাহর কথা যাদের মনে পড়ে না এবং যাদের মন আল্লাহকে স্মরণ করে না—শয়তান তাদের পেছনে লেগে থাকে। ইরশাদ হয়েছে, ‘শয়তান তাদের ওপর প্রভাব বিস্তার করেছে। ফলে তাদের ভুলিয়ে দিয়েছে আল্লাহর স্মরণ। তারা শয়তানের দল। সাবধান! শয়তানের দল অবশ্যই ক্ষতিগ্রস্ত।’ (সুরা : মুজাদালা, আয়াত : ১৯)

আরো দেখুন
error: Content is protected !!