২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেধাবী ছাত্র-ছাত্রীরা ভালো ফল পাওয়ার জন্য কীভাবে পড়াশোনা করে?

শিক্ষাঙ্গন ডেস্ক।।
দেবত্রী দত্ত: আমি মেধাবী ছাত্রী বলে দাবি তুলতে পারি। তাই গোটা কতক টিপস দিচ্ছি, যেগুলো এডজাস্ট করে নিয়মে ঢোকাতে পারলে লাভ হবে।

* অন্ততঃ ৪ বার একটা জিনিস পড়তে হবে (বেশিও লাগতে পারে)। প্রথমবার পড়ার সময় মুখস্থ করার চেষ্টা করবেনা। comprehension এর জন্য একবার গড়গড় করে পড়তে লাগবে। ৪ নম্বর বার দেখবে বুঝতে পারছ।

* অ্যাটেনশন স্প‍্যান অনুযায়ী পড়ার সময় ভাগ করবে। যদি ১৫ মিনিটের বেশি টানা না পড়তে পারো, তাহলে তারপর ২ মিনিটের ব্রেক নেবে। আস্তে আস্তে সময় বাড়িয়ে ১ ঘন্টা আর ৫-১০ মিনিট ব্রেক করবে। অনেকে আরো বাড়াতে পারবে, কিন্তু এই লেভেলে থাকলে অসুবিধা নেই।

* পড়ার আগে পড়ার বইকে ভাগ করে নিয়ে টার্গেট নির্দিষ্ট করো। ধরো ১২টা চ্যাপ্টার, তুমি ৭দিনে পড়তে চাও। তাহলে ৩-৩-৩-৩ করে ৪ দিনে ভাগ করবে, ২ দিন রিভিজন, আর ১ দিন অতিরিক্ত। এই অতিরিক্ত দিনটি খুব গুরুত্বপূর্ণ, কারণ টার্গেট দেরি হবেই হবে। তখন ওইদিনই শেষ করতে হবে। এই অতিরিক্ত দিন রেখে পড়া প্ল্যান করে আমার পরীক্ষায় বরাবর চাপ কম থেকেছে।

* সময় নিয়ে প্র্যাক্টিস মক পরীক্ষা দাও। নাহলে পরীক্ষার দিন প্যানিক করবে। হাতে লেখা হোক, অনলাইন হোক, সেভাবেই অভ্যাস করবে, অন্ততঃ ১০টা।

* ফোন, ট্যাব ইত্যাদি দূরে রেখে বসবে। ব্রেকে হাত দেবে, তারপর আবার রেখে দেবে।

* পড়ার বিষয়টায় একটা কোনো ভালোবাসার পয়েন্ট খুঁজবে। যেমন কোনো পছন্দসই অঙ্ক, কোনো প্রিয় ঐতিহাসিক সময়, কোনো পছন্দের বাংলা বা ইংলিশ গল্প/কবিতা। সব সময় সম্ভব না, তবে পেলে পড়ায় সুবিধা হবে।

* গ্রূপ করে নোট তৈরি, রিভিজন করলে খুব সুবিধা হয়, কিন্তু খেয়াল রাখতে হবে সবার স্পিড ও comprehension লেভেল কাছাকাছি হয়, নাহলে একজন এগিয়ে বা পিছিয়ে পড়বে। সবার সাথে পড়া শেষ হলে বাড়ি গিয়ে একা একা একবার চোখ বোলানো দরকার।

* ওরাল ভাইভা দেওয়ার আগে আয়নার সামনে দাঁড়িয়ে বলা অভ্যাস করবে। নিজের ম্যানারিজম দেখবে, কিছু চোখে লাগলে বা কানে লাগলে ঠিক করে নেবে। পরিষ্কার উচ্চারণ ও কনফিডেন্ট গলায় কথা বলতে হবে। এতে কিছু ভুল বলাও পরীক্ষকরা মেনে নেন।

* পরিষ্কার হাতের লেখা, নিয়মমতো জায়গা ছাড়া ইত্যাদি খাতা লেখার নিয়ম মেনে চলবে

আরো দেখুন
error: Content is protected !!