২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজে বাংলাদেশিদের শতভাগ ভিসা দেবে সৌদি আরব

ধর্ম ডেস্ক।।
এবার হজে বাংলাদেশিদের শতভাগ ভিসা দেওয়া হবে বলে জানিয়েছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ। তিনি বলেছেন, যারা হজে যাবেন, তারা যাতে দেশেই ভিসা-সংক্রান্ত যাবতীয় আনুষ্ঠানিকতা পূর্ণ করে যেতে পারেন, সেই ব্যবস্থাও নেওয়া হবে।

রাজধানীর একটি হোটেলে বুধবার (১৬ মার্চ) দুপুরে দুই দেশের প্রথম রাজনৈতিক পরামর্শক সভা শেষে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ একথা বলেন।

এর আগে সফররত সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সভা শেষে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক নিয়ে আমরা বেশ গর্বিত। আর আমাদের সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে বেশ আশাবাদী।

আমাদের মধ্যে বেশ ভালো রাজনৈতিক পরামর্শক সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে বিভিন্ন বিষয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে। তবে সবচেয়ে জরুরি হচ্ছে যে আমরা আমাদের ভিশনের বিষয়ে সম্পূর্ণ এক পথে রয়েছি।

বাংলাদেশের ভবিষ্যতের বিষয়ে সৌদি আরব বেশ আশাবাদী জানিয়ে সাউদ বলেন, আমরা নিজ নিজ অঞ্চল এবং বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিতে একত্রে কাজ করব।

বৈঠকে আমরা দুই দেশের অংশীদারিত্বকে আরও বিস্তৃত করা নিয়ে আলোচনা করেছি। আমাদের ঐতিহাসিক শক্তিশালী সম্পর্ক রয়েছে। প্রায় ২৫ লাখ বাংলাদেশি সৌদি আরবে বসবাস করছেন এবং সেখানের উন্নয়ন যাত্রায় অবদান রাখছেন। সৌদি অনেক প্রতিষ্ঠান ইতিমধ্যে বেশ ভালো পরিমাণ বিনিয়োগ নিয়ে বাংলাদেশে এসেছে। এ সম্পর্ক আরও এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ। 

প্রথমবারের মতো বাংলাদেশ ও সৌদি আরব রাজনৈতিক পরামর্শক সভা করেছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, বৈঠকে অনেকগুলো বিষয় আমরা আলোচনা করেছি। সৌদি আরব সবুজায়নের বিষয়ে কাজ করছে। শুধু সৌদি আরবের মধ্যে নয়, বরং পুরো মধ্যপ্রাচ্যে ৫ হাজার কোটি গাছ লাগাবে দেশটি। এর মধ্যে ১ হাজার কোটি সৌদি আরবের মধ্যে, বাকি ৪ হাজার কোটি মধ্যপ্রাচ্যে। এখানে অংশীদারিত্বের জন্য বাংলাদেশ প্রস্তাব করেছে। বাংলাদেশ গাছ দেওয়ার পাশাপাশি এর রক্ষণাবেক্ষণ করতে চায়।আব্দুল মোমেন বলেন, খাদ্য নিরাপত্তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এ বিষয়ে সৌদি আরব কাজ করছে। বাংলাদেশও খাদ্য নিরাপত্তায় জোর দিচ্ছে। বাংলাদেশ এ বিষয়ে সৌদি আরবের সঙ্গে কাজ করবে। বিভিন্ন দেশে সৌদি আরব কন্ট্রাক্ট ফার্মিংয়ের বিষয়ে কাজ করছে। এতে অংশীদার হতে প্রস্তাব দিয়েছে বাংলাদেশ।

সৌদি আরবের জন্য অর্থনৈতিক অঞ্চল দেওয়ার বিষয়ে জানিয়ে এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলে সৌদি আরব বিনিয়োগ করতে চাইলে সব ধরনের সহযোগিতা করা হবে। ইতিমধ্যে ২০টি সৌদি প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগ নিয়ে আসার আগ্রহ দেখিয়েছে। এ বিষয়ে কাজ চলছে, যা দ্রুত বাস্তবায়িত হবে বলে আশা করি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি আরব বাংলাদেশি শিক্ষার্থীদের গত বছরের জন্য ২৬৫টি বৃত্তি দিয়েছিল। এর মধ্যে মাত্রা ৮০ জন গিয়েছেন। কেন বাকিরা গেলেন না, তা নিয়ে কাজ করতে হবে। বাংলাদেশও সৌদি শিক্ষার্থীদের বাংলাদেশে পড়তে আসার জন্য আহবান জানিয়েছে।

আরো দেখুন
error: Content is protected !!