১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন শুরু, পরীক্ষা ১০ মার্চ

শিক্ষাঙ্গন ডেস্ক।।
২০২২-২৩ সেশনের জন্য সরকারি-বেসরকারি মেডিকেলের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) থেকে এ আবেদন শুরু হয়। চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন কার্যক্রম শেষে ১০ মার্চ হবে পরীক্ষা।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদনকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। আবেদনপত্র প্রক্রিয়াকরণ, নিরীক্ষণ, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল চূড়ান্তকরণ এবং পুনর্নিরীক্ষণ ডিজিটাল প্রক্রিয়ায় করা হবে। উত্তরপত্র ‘ওএমআর বা আইসিআর’ মেশিনে পরীক্ষা করা হবে।

২০২২-২৩ সেশনের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীকে ২০২২ সালে এইচএসসি ও ২০২০ সালে এসএসসি অথবা ২০২১ সালে এইচএসসি ও ২০১৯ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

তবে এইচএসসি পরীক্ষায় পাসের আগে দুই বছরের মধ্যে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ এবং এইচএসসি পরীক্ষায় জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়নসহ উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদনের যোগ্য হবেন।

দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯ হতে হবে। উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে দুটি পরীক্ষায় মোট জিপিএ ৮ হলে হবে।

তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০–এর কম হলে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।

সবার জন্য এইচএসসি পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম গ্রেড পয়েন্ট ৪.০ না থাকলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

লিখিত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের যোগফলের ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে।

যেভাবে ফরম পূরণ করতে হবে

এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য www.mefwd.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

এছাড়া স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে ওয়েবসাইট, স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট ও টেলিটকের ওয়েবসাইট থেকে জানা যাবে।

অনলাইন আবেদনের ফি জমা দেওয়া যাবে ২৪ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি দুই হাজার টাকা।

আবেদনের পর ৬ মার্চ শুরু হবে প্রবেশপত্র বিতরণ। এরপর ৭ মার্চ শিক্ষার্থীরা এসব প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। সবশেষ ১০ মার্চ সকাল ১০টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা হবে এক ঘণ্টার।

আরো দেখুন
error: Content is protected !!