৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবারের ঈদ আনন্দ ঝড়-বৃষ্টিতে ‘মাটি’ হতে পারে

আবহাওয়া ডেস্ক।।
একে তো রমজান মাস, তার ওপর বইছে তীব্র তাপদাহ। কয়েকদিন ধরে দেশের ওপর দিয়ে বয়ে চলা এই প্রচণ্ড গরমে হাঁসফাঁস করছে জনজীবন ও প্রকৃতি।

এরমধ্যেই তাপপ্রবাহ প্রশমিত হয়ে আজ বৃহস্পতিবার দিবাগত রাত থেকে বৃষ্টির আভাস দিয়েছেন ঢাকার আবহাওয়াবিদ। সেইসঙ্গে এবারের ঈদ আনন্দ ঝড়-বৃষ্টিতে ‘মাটি’ হওয়ার শঙ্কাও রয়েছে।

এ বিষয়ে আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির জানান, বৃহস্পতিবার থেকে ৪ মে পর্যন্ত ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। এই অবস্থা পবিত্র ঈদুল ফিতরের পুরো ছুটিতে অব্যাহত থাকতে পারে। এই সময়ে হতে পারে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি।

গ্রীষ্মকালে সূর্য একেবারে মাথার উপরে থাকে জানিয়ে তিনি আরো বলেন, বর্তমানে বাংলাদেশের ওপর খাড়াভাবে কিরণ দিচ্ছে সূর্য। এ কারণে তাপমাত্রা অনেকটা বেড়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরমে চরম ভোগান্তিতে পড়ছেন মানুষ।

বুধবার সকালে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ছিল ৯২ শতাংশ। সে জন্য মানুষের শরীরের ঘাম শুকাতে সময় লাগছে, স্যাঁতস্যাঁতে থাকছে। এর ফলে শরীর থেকে তাপ বেরিয়ে যেতে না পারায় গরম বেশি অনুভূত হচ্ছে। তবে ভারি ও পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় তীব্র ঝড়ের শঙ্কায় রয়েছেন গ্রামীণ মানুষ।

গত ২২ এপ্রিল থেকে দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু থেকে তীব্র তাপপ্রবাহ ৪টি বিভাগে এখনো অব্যাহত রয়েছে। ২৪ ও ২৫ এপ্রিল পারদ ওঠে ৪১ ডিগ্রি সেলসিয়াসে। চলতি মাসের ১৫ এপ্রিল ৮ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে, ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। তারপর সপ্তাহব্যাপী গুঁড়িগুঁড়ি বৃষ্টি হয় দেশের বিভিন্ন জায়গায়।

আরো দেখুন
error: Content is protected !!