৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লায় নজরুলের ১২২ তম জন্মবার্ষিকী পালিত

কুমিল্লা প্রতিনিধি
কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে। এ উপলক্ষে সংস্কৃতিমন্ত্রণালয় ও কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

সকাল ৯ টায় কুমিল্লা শিল্পকলা একাডেমী চত্তরের নজরুল ম্যুরাল ‘চেতনায় নজরুল’-এ পুস্পস্তবক অর্পন করা হয়।

এ সময় জেলা প্রশাসন, নজরুল পরিষদ, নজরুল ইন্সটিটিউট কুমিল্লা কেন্দ্র সহ বিভিন্ন সংগঠন কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পন করে।

এসময় উপস্থিত কুমিল্লা জেলা প্রশাসনের কামরুল হাসান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো শাহাদাত হোসেন, অশোক কুমার বড়ুয়া,কুমিল্লা জেলা কালচারাল অফিসার সৈয়দ মুহাম্মদ আয়াজসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী শিক্ষক ও নজরুল প্রেমীগণ উপস্থিত ছিলেন।

অন্যান্য দিকে মঙ্গলবার সকাল ১০ টায় মুরাদনগর উপজেলা সেচ্ছাসেবকলীগ পক্ষে মুরাদনগর উপজেলার দৌলতপুর গ্রামের নজরুলের স্মৃতি পাপড়ি পুস্পস্তবক অর্পন করেন। এতে উপস্থিত ছিলেন মুরাদনগর উপজেলার চেয়ারম্যান ড.আহসানুল আলম সরকার কিশোরসহ প্রমুখ

এছাড়া জেলা নজরুলের ইসলামে কর্মসূচীর নিয়ে তেমন কোনো আয়োজন চোখে পড়েনি।

উল্লেখ ১৯২১ সালের ৫ এপ্রিল কুমিল্লার মুরাদনগর উপজেলার দৌলতপুর গ্রামের কলকাতার বিশিষ্ট পুস্তক ব্যবসায়ী আলী আকবর খানের সাথে প্রথম বারের মতো কুমিল্লায় আসেন নজরুল। এর পর তিনি আলী আকবর খানের বোনের মেয়ে নারগিস আশার খানমের সাথে প্রেমে জড়ান, বিয়ে করেন। অবশেষে তাদের এ বিয়ে স্থায়ী না হলেও পরে তিনি বিয়ে করেন কুমিল্লা শহরের প্রমিলা দেবীকে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবনের অবিচ্ছেদ একটি অংশ ও গুরুত্বপূর্ণ অধ্যায় কুমিল্লা। কবির প্রেম, বিয়ে, বিরহের পাশাপাশি সংগীত ও সাহিত্য চর্চা, আন্দোলন সংগ্রাম এবং কারাবরনের ইতিহাস রচিত হয়েছে এই কুমিল্লায়। বলা হয় কাজী নজরুল ইসলাম একজন কবি হয়ে উঠতে এই কুমিল্লা অনেক গুরুত্বপূর্ণ স্থান। কবির তারুন্যের দুরন্ত সময়গুলোর সাক্ষী হয়ে আছে এই কুমিল্লা।

আরো দেখুন
error: Content is protected !!