bn বাংলা
২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী: দেশেই তৈরি হবে করোনা টিকা

অনলাইন ডেস্ক
করোনার টিকা আমদানির পাশাপাশি দেশেও উৎপাদনের উদ্যোগ নেয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ লক্ষ্যে প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে সংশ্লিষ্ট দেশ ও কোম্পানির সঙ্গে আলোচনা চলছে বলে জানান তিনি। বাজেট অধিবেশনে আজ বুধবার জাতীয় সংসদে দেয়া বক্তব্যে এসব কথা জানান প্রধানমন্ত্রী।

পর্যাপ্ত পরিমাণে টিকা সংগ্রহে নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে জানিয়ে তিনি বলেন, টিকা তৈরি করা বিভিন্ন দেশ ও উৎপাদনকারী কোম্পানির সঙ্গে নিবিড় যোগাযাগ রাখা হয়েছে, প্রয়োজনীয় আলোচনা এগিয়ে চলছে।

ভারত থেকেও টিকা সংগ্রহের কার্যক্রম অব্যাহত রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিকল্প হিসেবে চীন থেকে তিন মাসে ৫০ লাখ ডোজ করে টিকা আসবে। রাশিয়ার টিকা সংগ্রহের কাজও এগিয়ে চলছে।

সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এ ছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কোভ্যাক্স কর্মসূচি থেকে ২০ শতাংশ জনগোষ্ঠীর টিকা পাওয়ার কথা। এ জন্য জরুরিভিত্তিতে ২০ লাখ ডোজ টিকা পেতে প্রতিষ্ঠানটিকে চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

এ তথ্য জানিয়ে করোনাভাইরাস থেকে দেশবাসীর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন পদক্ষেপ নেয়ার কথা জানান শেখ হাসিনা। এর মধ্যে রয়েছে- যথাসময়ে পরীক্ষার কিট আমদানি, দেশের বিভিন্ন জায়গায় ল্যাব স্থাপন, করোনা পরীক্ষার ব্যবস্থা করা এবং প্রণোদনা ব্যবস্থা নেয়া ইত্যাদি।

টিকাদান কর্মসূচি
এর আগে আজ বুধবার বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ত্রয়োদশ সংসদ অধিবেশন তথা বাজেট অধিবেশন শুরু হয়। আগামীকাল বৃহস্পতিবার বিকালে এই অধিবেশনেই অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট পেশ করবেন।

ধন্যবাদ প্রস্তাবে অংশ নিয়ে প্রয়াত আইনমন্ত্রী আবদুল মতিন খসরু, ঢাকা-১৪ আসনের প্রয়াত সংসদ সদস্য আসলামুল হক, বাংলা একাডেমির সভাপতি ও সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী ও অন্যদের কথা স্মরণ করে তাদের স্মৃতিচারণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো দেখুন
error: Content is protected !!