২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এবার ওমিক্রনের চেয়েও ভয়ংকর ভ্যারিয়েন্ট শনাক্ত!

আন্তর্জাতিক ডেস্ক।।
করোনার ভয়ংকর ভ্যারিয়েন্ট ওমিক্রন শতাধিক দেশে ছড়িয়ে পড়ায় তা মোকাবেলা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে গোটা বিশ্ব।

এরমধ্যেই আবার ফ্রান্সে ভাইরাসটির নতুন আরেকটি ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে, যা ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

medRxiv-এ প্রকাশিত এক গবেষণাপত্রে B.1.640.2 নামে নতুন এই ভ্যারিয়েন্ট আবিষ্কারের কথা জানানো হয় সম্প্রতি। গত ১০ ডিসেম্বর আইএইচইউ মেডিটেরানি ইনফেকশনের শিক্ষাবিদেরা এটি আবিষ্কার করায় ‘আইএইচইউ’ নাম দেয়া হয়েছে। এটি ৪৬ বার মিউটেশনে সক্ষম এবং টিকাও অকার্যকর করতে পারে।

ফ্রান্সের দ্বিতীয় বৃহত্তম শহর মার্সেইয়ের কাছে ‘আইএইচইউ’ আক্রান্ত ১২ জন রোগী শনাক্ত হয়েছে। কয়েকদিন আগে ক্যামেরুনে ভ্রমণ করে আসা এক ব্যক্তির দেহে এই ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত করা হয়। এটি এখনো অন্য কোনো দেশে শনাক্ত হয়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডব্লিউএইচও।

‘আইএইচইউ’ নামের নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে গবেষণায় আরো বলা হয়েছে- পরীক্ষায় এটি N501Y মিউটেশন বহন করার প্রমাণ মিলেছে, যা প্রথম আলফা ভ্যারিয়েন্টে দেখা গিয়েছিল। এই বৈশিষ্টের জন্য ভ্যারিয়েন্টটি আরো সংক্রামক হয়ে উঠতে পারে।

এ ছাড়া ভ্যারিয়েন্টটি E484K মিউটেশন বহনেও সক্ষম বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা, যা আরো বেশি টিকা প্রতিরোধী হবে। ফার্স্টপোস্টের খবর এসব কথা বলা হয়েছে।

গত ৮ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় B.1.1.529 নামে ওমিক্রন প্রথম শনাক্ত হয়, যা টিকা অকার্যকর করতে সক্ষম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডব্লিউএইচও সতর্ক করে বলেছে, বিদ্যুৎ গতিতে শতাধিক দেশে ওমিক্রনের বিস্তার ঘটেছে, বাকি দেশগুলোতেও শিগগিরই পৌঁছে যেতে পারে এটি। এই ভ্যারিয়েন্ট ঠেকাতে নানা ধরনের বিধিনিষেধ জারির হিড়িক পড়ে গেছে দেশে দেশে।

আরো দেখুন
error: Content is protected !!