২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কঠোর লকডাউনেও শাহজালাল মাজারে ওরস!

✒️নিউজ ডেস্ক
মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের দেওয়া কঠোর লকডাউনের মধ্যেও হজরত শাহজালাল (রহ.) মাজারে পবিত্র ওরস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ১০টার দিকে মাজারে গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে শুরু হয় ওরসের আনুষ্ঠানিকতা।

এরপর রাত ১০টার দিকে মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয় এবারের সীমিত আকারের ওরস। এদিকে ওরসের দিন সকালে মানুষের সমাগম না থাকলেও সন্ধ্যার দিকে বাড়তে থাকে মানুষের সমাগম।

এতে করে রাত ১০টার আগেই মাজার প্রাঙ্গণে ভিড় করেন আশেপাশের বাসিন্দারা। এতে ভিড়ের কারণে ভেঙে পড়ে সামাজিক দূরত্ব। মানা হয়নি স্বাস্থ্যবিধিও।

তবে মাজার কর্তৃপক্ষের দাবি, করোনাভাইরাসের কারণে এবার ওরস বাতিল করা হয়েছে। এ জন্য কাউকে বলা হয়নি। আর মানুষের ভিড় যাতে না হয় সেজন্য সকালে আমরা কাউকে না জানিয়ে গিলাফ ছড়াই। সে সময় মাজার প্রাঙ্গণে ১০/১৫ জন লোক ছিল।

তবে দুপুরের দিকে কেউ একজন ফেসবুক লাইভে রাতে মিলাদের বিষয়টি জানিয়ে দেওয়ায় আশেপাশের মানুষজন চলে আসেন। আমরা চেষ্টা করেছি মানুষকে বোঝানোর জন্য। কিন্তু কেউ কথা শোনেননি।

এর আগে গত ৮ জুন সামাজিক দূরত্ব মেনে সংক্ষিপ্ত পরিসরে লাকড়ি তোড়া উৎসব অনুষ্ঠিত হয়। সেদিন ভক্ত-অনুরাগীরা শহরতলির লাক্কাতোরা ও মালনিছড়া চা-বাগানের টিলায় দোয়া-মাহফিল শেষে লাকড়ি সংগ্রহ করে মাজারে নিয়ে আসেন।

এদিকে ১২ জুন শাহজালাল (রহ.) এর দরগাহ অফিসে মোতওয়াল্লি সরেকওম ফতেহ উল্লাহ আল আমান সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়েছিলেন সিলেটসহ সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাওয়ায় হজরত শাহজালাল (র.)-এর ৭০২তম বার্ষিক ওরস এবার হচ্ছে না।

আরো দেখুন
error: Content is protected !!