২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কষ্ট থেকে মুক্তি পেতে কুরআনের পরামর্শ

ধর্ম ও জীবন ডেস্ক।।
মানুষ যতই যোগ্য ও শক্তিশালী হোক না কেন, সে এখনও একজন সহজাত দুর্বল সত্তা এবং এমন একটি দিন নেই, যে দিনে মানুষের অভ্যন্তরে এবং বাইরে কোন না কোন প্রাকৃতিক দুর্যোগ বা পার্থিব ও আসমানী মহামারীতে ভুগেনি।

মানুষ সবসময় এই ধরনের স্ট্রেইট সমস্যাগুলি কাটিয়ে উঠতে একটি শক্তি সংরক্ষণ বা সংযোগ করার উপায় খোঁজে।

মানুষ সৃষ্টি হয়েছে কষ্টের মধ্যে এবং তাকে সারা জীবন বিভিন্ন সমস্যার সম্মুখীন হত হয়। সমস্যাগুলি পরিচালনা করা তাকে কষ্ট থেকে মুক্তি দিতে পারে এবং সমস্যাগুলির মধ্যে তাকে একটি শান্তিপূর্ণ পথ দেখাতে পারে।

এমন কঠিন এবং অন্ধকার সমস্যাগুলি থেকে পরিত্রাণ পেতে যা একজন ব্যক্তির জন্য অতি প্রয়োজনীয়, তা শুধুমাত্র মহান আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে:
قُلْ مَنْ يُنَجِّيكُمْ مِنْ ظُلُمَاتِ الْبَرِّ وَالْبَحْرِ تَدْعُونَهُ تَضَرُّعًا وَخُفْيَةً لَئِنْ أَنْجَانَا مِنْ هَذِهِ لَنَكُونَنَّ مِنَ الشَّاكِرِينَ

(হে রাসূল!) বল, ‘স্থলভাগে ও জলভাগে ঘনঘোর অন্ধকার থেকে তোমাদের কে পরিত্রাণ দেন? যার নিকট তোমরা বিনয়-নম্র হয়ে ও চুপিসারে প্রার্থনা করে থাক যে, ‘আমাদের যদি (এবারের মত) এ বিপদ থেকে নিষ্কৃতি দান করেন, তবে অবশ্যই আমরা কৃতজ্ঞ বান্দাদের অন্তর্ভুক্ত হব।’
সূরা আনআম, আয়াত: ৬৩।

আরাম এবং স্বাধীনতার অনুভূতি এবং প্রয়োজনের অভাব, মহান আল্লাহর প্রতি মানুষের অবহেলার ভিত্তি প্রদান করে। তিনি পরম করুণাময় এবং মানুষের প্রতি সর্বোত্তম দয়ালু, তিনি বিপথগামী হওয়ার বিপজ্জনক পরিণতি সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য মানুষের পথে বিপর্যয় ও কষ্ট স্থাপন করেন।

এই ধরনের জরুরী পরিস্থিতিতে যারা দুস্থ মানুষ তাদের মন্দ ও ঝামেলা থেকে রক্ষা পাওয়ার জন্য সেই সময়ে বিনা প্রয়োজনে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করার নির্দেশ দেওয়া হয়েছে।

কোনো কোনো দুর্যোগ মানুষকে দুর্বল করে দেয় এবং সকল সমাধানের পথ রুদ্ধ করে দেয় এবং কখনো কখনো সে কুফর বা অবিশ্বাসের কাছাকাছি চলে যায়; এখানেই মহান আল্লাহ মানুষের সামনে একটি কঠিন সমাধান রেখেছেন:
وَاسْتَعِينُوا بِالصَّبْرِ وَالصَّلَاةِ وَإِنَّهَا لَكَبِيرَةٌ إِلَّا عَلَى الْخَاشِعِينَ
এবং (বিপদকালে) ধৈর্য ও নামাযের মাধ্যমে প্রার্থনা কর, নিশ্চয় বিনীতরা ব্যতীত অপর সকলের পক্ষে এটা কঠিন।
সূরা বাকারা, আয়াত: ৪৫।

এই বিবেচনায় যে, নামাজ একজন ব্যক্তিকে মহান আল্লাহর অসীম শক্তির কথা স্মরণ করিয়ে দেয় এবং তাকে ছাড়া অন্য সবকিছুকে ছোট বলে মনে করে, এটি হৃদয়ে তার স্নেহ মমতা বৃদ্ধি করে, বিশ্বাসের চেতনাকে শক্তিশালী করে এবং একজন ব্যক্তিকে বস্তুগত নির্ভরতা থেকে মুক্ত করে তোলে। এই সমস্ত কাজ একজন ব্যক্তিকে সমস্যা প্রতিরোধকারী হিসেবে গড়ে তোলে।

কিন্তু পবিত্র কুরআন প্রকৃত দুঃখ ও কষ্টকে বিচার দিবসের দুঃখ বলে মনে করে এবং দুনিয়ার দুঃখ তার সমস্ত ভয়ঙ্কর প্রভাব সহ ছোট এবং আখিরাতের দুঃখের তুলনায় কিছুই নয়।

তাই তিনি প্রকৃত মুমিনদেরকে সুসংবাদ দেন যে, তারা কিয়ামতের দিন এই দুঃখ থেকে মুক্তি পাবে এবং জান্নাতে সুখে বসবাস করবে:
بَلَى مَنْ أَسْلَمَ وَجْهَهُ لِلَّهِ وَهُوَ مُحْسِنٌ فَلَهُ أَجْرُهُ عِنْدَ رَبِّهِ وَلَا خَوْفٌ عَلَيْهِمْ وَلَا هُمْ يَحْزَنُونَ
তবে হ্যাঁ, যে কেউ আল্লাহর সমীপে আত্মসমর্পণ করেছে এ অবস্থায় যে, সে সৎকর্মপরায়ণ, তার জন্য তার প্রতিপালকের কাছে প্রতিদান (সংরক্ষিত) আছে। এবং (পরকালে) এরূপ ব্যক্তির না কোন ভীতি থাকবে, আর না সে দুঃখিত হবে।

আরো দেখুন
error: Content is protected !!