২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কুমিল্লায় আসক্ত কিশোরদের দিয়ে চুরি ও ছিনতাই, র‌্যাবের হাতে আটক তিন

নিজস্ব প্রতিবেদক।।
প্রথমে কিশোরদের বিনামূল্যে মাদক সেবন করিয়ে আসক্ত করানো হয়। পরে মাদকের অর্থ যোগাড় করতে তাদের ব্যবহার করা হয় চুরি ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে।

মাদকের অর্থ যোগাড় করতে গিয়ে চুরি করে বিক্রি করা অটোরিক্সা উদ্ধারসহ গ্রেপ্তার করা হয় ৩ কিশোরকে। গতকাল মঙ্গলবার বিকেলে এসব তথ্য জানান র‌্যাব-১১ এর ক্রাইম প্রিভেনশন-২ কোম্পানী অধিনায়ক মোহাম্মদ সাকিব হোসেন।

র‌্যাব জানায়, নগরীর শাকতলা এলাকার মোঃ রাশেদ নামে এক ব্যাক্তি তাঁর ব্যাটারী চালিত অটো রিক্সা ভাড়া নিয়ে চালক মোঃ জীবন (১৭) আর ফেরত অসেনি।

অপর দিকে জীবন এর পরিবার তাঁর নিখোজের বিষয়ে ২২ সেপ্টেম্বর কুমিল্লা কোতয়ালী মডেল থানায় একটি সাধারন ডায়েরী করে। এর পেক্ষিতে র‌্যাব তদন্তে নেমে ২৬ সেপ্টেম্বর সোমবার রাতে জেলার তিতাস থানা থেকে জীবনকে আটক করে। পরে তাঁর তথ্যে মতে নগরীর শুভপুর থেকে আরো দু কিশোরকে আটক করা হয়।

আটককৃতরা হলেন, আদর্শ সদর উপজেলার গোবিন্দপুর এলাকার মোঃ কাশেমের ছেলে মোঃ জীবন (১৭), নগরীর শুভপুর এলাকার বিল্লাল হোসেন এর ছেলে সাকিব হোসেন (১৯), মনোহরগঞ্জ হাসনাবাদ এলাকার আব্দুস সালাম এর ছেলে মোঃ জসিম উদ্দিন (২৮)।

গ্রেপ্তারকৃতদের বরাত দিয়ে র‌্যাব জানায়, নগরীর কিছু মাদক বিক্রেতা স্বল্প বয়সী কিশোরদের প্রথম অবস্থায় বিনামূল্যে মাদক সেবন করিয়ে তাদের মাদকের প্রতি আসক্তি তৈরী করে।

পরবর্তীতে স্বল্প বয়সী কিশোররা মাদকের প্রতি আসক্ত হয়ে গেলে বিনামূল্যে মাদক সেবন করানো বন্ধ করে দেয়।

এরপর তারা মাদকের অর্থ যোগাড় করতে বিভিন্ন মহল্লায় চুরিসহ অন্যান্য অপরাধমূলক কর্মকান্ডে সম্পৃক্ত হয়ে পড়ে। জীবন ও সাকিব ৩/৪ বছর পূর্বে প্রথমে বিনামূল্যে সিগারেট ও গাঁজা সেবন শুরু করে।

পরবর্তীতে, বিভিন্ন জায়গায় সাময়িক সময়ের জন্য দিনমজুরের কাজ করে টাকা উপার্জন করে এবং মাদক সেবন চালিয়ে যায়। গত ০৬ মাস যাবত তারা ইয়াবা ট্যাবলেট সেবন শুরু করে এবং এতে আসক্ত হয়ে পড়ে।

জীবন অটোরিক্সা চালিয়ে ও সাকিব চকবাজারে মজুরের কাজ করে প্রতিদিন ৪০০/৫০০ টাকা আয় করা শুরু করে এবং খুচরা ইয়াবা পিস প্রতি ১৫০-২০০ টাকা দরে ক্রয় করে প্রতিদিন দুটি করে ইয়াবা সেবন করত।

সময়ের সাথে তাদের ইয়াবা সেবনের চাহিদা অনেক বৃদ্ধি পায় এবং নিজেদের নিকট অধিক পরিমাণ অর্থ না থাকায় বিভিন্ন ধরনের অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ে।

তাদের এসব অপকর্ম ওই মাদক ব্যবসায়ীরা নিয়ন্ত্রন করে। এ বিষয়ে কুমিল্লা কোতয়ালী মডেল থানায় মামলা হয়েছে।

আরো দেখুন
error: Content is protected !!