৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লায় কয়েক ঘণ্টার মধ্যে ডিমের দাম হালিতে কমলো ৬ টাকা

নিজস্ব প্রতিনিধি।।
কুমিল্লায় ফার্মের মুরগীর লাল ডিমের দাম হালি প্রতি ৬ টাকা কমেছে। ৪৪ টাকা হালি দরে লাল ডিম বিক্রি হচ্ছে।

কুমিল্লা জেলা ও মহানগর ডিম ব্যবসায়ি সমিতির সাধারণ সম্পাদক বাবুল মিয়া বৃহষ্পতিবার সন্ধ্যায় জানান ডিমের দাম কমছে। ৪৪ টাকা হালি দরে ফার্মের লাল ডিম, দেশি মুরগীর ডিম হালি ৭০ টাকা এবং হাঁসের ডিম ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

বাবুল মিয়ার দাবি, পরিবহন খরচ বেড়ে যাওয়ায় বাজারে ডিমের যোগান কম ছিলো যে কারণে ডিমের দাম হঠাৎ করেই বেড়ে যায়। এছাড়া দাম বাড়ছে আতংকে সাধারণ মানুষ অতিরিক্ত ডিম কিনতে শুরু করায় বাজারে কৃত্রিম সংকট দেখা দেয়। যে কারণে দাম বৃদ্ধি পায়।

এদিকে বৃহষ্পতিবার দুপুরে কুমিল্লার কয়েকটি বাজারে ডিম ও মুরগির দোকানে অভিযান পরিচালনা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লা। এসময় অতিরিক্ত দামে ডিম বিক্রির অভিযোগে ৫ টি প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা করে।

অভিযান পরিচালনার কয়েক ঘন্টার মধ্যে কুমিল্লায় হালিতে ৬ টাকা কম দরে ডিম বিক্রি শুরু হয়। বৃহষ্পতিবার দুপুরেও ৫০ টাকা হালি দরে ডিম বিক্রি হচ্ছিলো কুমিল্লার দোকান ও বাজারগুলোতে।

কুমিল্লা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক মোঃ আছাদুল ইসলাম জানান, কুমিল্লা কোথাও ডিমের অতিরিক্ত দাম রাখলে ভোক্তা অধিকারে অভিযোগ জানানো প্রয়োজন। বৃহষ্পতিবার যে অভিযান পরিচালনা করা হয়েছে, এধরনের অভিযান অব্যাহত থাকবে।

এদিকে কুমিল্লা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোঃ নজরুল ইসলাম জানান, কুমিল্লায় যে পরিমান ডিম উৎপাদিত হচ্ছে তাতে সংকট তৈরী হবার কথা নয়।

আর ডিমের উৎপাদন খরচ অনুসারে সর্বনিম্ন ৯ টাকা থেকে সর্বোচ্চ ১০ টাকা প্রতি পিস হিসেবে বিক্রি করা উচিত। এজন্য বাজারে একটি নির্দিষ্ট দাম থাকাও উচিত বলে জানান তিনি।

আরো দেখুন
error: Content is protected !!