৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লা নাঙ্গলকোটে শসার বাম্পার ফলন, খুশি চাষিরা

মহানগরনিউজ ডেস্ক।।
কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলায় ধানের জমিতে শসার চাষাবাদ করেছেন কৃষকরা।

অনুকূল আবহাওয়ায় ফলনও হয়েছে ভালো। এতে হাসি ফুটেছে কৃষকের মুখে। শসার উৎপাদন সাধারণত গরমের সময় বেশি হয়ে থাকে। বেশ কয়েক জাতের শসা রয়েছে। বিঘা প্রতি খরচ হয় ১০ হাজার আর বিক্রি হয় ২০ হাজার টাকায়। লাভ বেশি হওয়ায় শসার চাষে আগ্রহী হচ্ছেন অনেকেই।

শসা চাষি মনির হোসেন বলেন, ৬০ শতক জায়গা শসা চাষ করেছেন তিনি। ফলনও অনেক ভালো হয়েছে। গতকাল পর্যন্ত শসা কাটি। যা খরচ হয়েছে তা উঠে এখন লাভে আছি। কৃষি অফিসার তদারকিতে ভালো ফলন পেয়েছি।

আরেক শসা চাষি কামরুল ইসলাম জানান, এ মৌসুমে ৩০ শতক জমিতে শসার আবাদ করেছেন। যা খরচ হয়েছে ৭০ হাজার টাকা। এতে বিক্রি উঠবে হবে ১ লাখ ৩০ হাজার টাকা। এবার আবহাওয়া ভালো রয়েছে। বাজারে শসার ভালো দাম পাওয়া যাচ্ছে।

গোমকোট গ্রামের মোতালেব ও আলমগীর যৌথভাবে প্রায় দুই একর জমিতে শসার চাষ করেছেন। এতে প্রায় ২ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়। প্রথম দিকে বৃষ্টি কম হওয়া বীজ বপন করলে চারা কম উঠে।

আবার কিছু কিছু চারা গাছও মারা যায়। পরে আবার গাছ লাগান তারা। গত ১৫ দিন ধরে শসা বিক্রি শুরু করেছেন তারা। এভাবে আরো ৭-৮ বার শসা কাটলে ১ লাখ ৫০ টাকার মতো বিক্রি হবে আশা করছেন তারা।

উপজেলা কৃষি অফিসার জাহিদুল ইসলাম জানান, চলতি মৌসুমে উপজেলার ৪৫ হেক্টর জমিতে শসার চাষ করা হয়। আবহাওয়া ভালো থাকায় বাজারে শসার ব্যাপক চাহিদা রয়েছে। ভালো দামও পাচ্ছেন তারা। আর কৃষি অফিস থেকে নিয়মিত তদারকি করা হচ্ছে।

আরো দেখুন
error: Content is protected !!