৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপানে ভূমিধসে নিহত ২, নিখোঁজ ২০

mohanagarnews24
আন্তর্জাতিক ডেস্ক
জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আতামি শহরে অব্যাহত ভারি বৃষ্টিপাতে সৃষ্ট ভূমিধসে অন্তত দুইজন মারা গেছেন। নিখোঁজ রয়েছেন ২০ জন। বিধ্বস্ত হয়েছে অসংখ্য বাড়িঘর, তলিয়ে গেছে মধ্যাঞ্চলের বহু রাস্তাঘাট। পরিস্থিতি সামাল দিতে শিজুকা, কানাগাওয়া ও চিবা প্রদেশে জারি করা হয়েছে বাড়তি সতর্কতা।

ভূমিধসে জাপানের আতামি শহরে লুটিয়ে পড়ে একের পর এক ভবন। টোকিও’র দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহরটিতে পাহাড় থেকে নেমে আসা ঢলে থেকে রেহাই পায়নি কোনকিছুই। এ ঘটনায় নিখোঁজদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ।

কয়েকদিন ধরেই বৃষ্টিপাত অব্যাহত থাকায় তলিয়ে গেছে ঘরবাড়ি, পথঘাট। মধ্য জাপানের শিজুকা প্রদেশের পাশাপাশি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কানাগাওয়া ও চিবা প্রদেশ। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় ৩ হাজার ঘরবাড়ি।

বৃষ্টিপাত আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। এ অবস্থায় জরুরি অবস্থা জারি করা হয়েছে শিজুকা, কানাগাওয়া ও চিবা প্রদেশে। সেখানে বসবাসরত মানুষদের অতি সত্ত্বর সরিয়ে নিতে নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

মৌসুমি বৃষ্টিপাত ও ভূমিধস আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে টোকিওবাসীর। এর আগে গেল বছর টানা বৃষ্টিতে সৃষ্ট ভূমিধসে জাপানে ২শ’র বেশি মানুষ মারা গেছে।

আরো দেখুন
error: Content is protected !!