১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে নিন চালের পোকা দূর করুন এই উপায়ে

লাইফস্টাইল ডেস্ক।।
যারা প্রতিদিনের বাজারের ধকল এড়াতে চান, তারা একবারে মাসের বাজার করে থাকেন। বিশেষ করে যেসব খাবার পচনশীল নয়, তা কিনে থাকেন বেশি পরিমাণে। এসবের মধ্যে অন্যতম হলো চাল।

কিন্তু বেশি করে চাল কিনে রাখলেও বাড়িতে তা যেন সংরক্ষণ করে রাখাটা কষ্টকর হয়ে পড়ে। কেননা বাড়িতে বেশ কিছুদিন যেতে না যেতেই চালে দেখা দেয় পোকার আনাগোনা। কীভাবে এই পোকার আক্রমণ থেকে চালকে সুরক্ষিত রাখবেন তাই নিয়ে আজকের এই আয়োজন।

চালে পোকা ধরলে চালের গুণগত মান অনেকটাই নষ্ট হয়ে যায়। পাশাপাশি পোকা ছাড়িয়ে তা রান্না করাটাও ভীষণ কঠিন কাজ হয়ে পড়ে। এতে নষ্ট হয়ে যায় অনেকটা সময়ও।

এই সময় ও পরিশ্রমের অপচয় করতে না চাইলে কয়েকটি উপায়ে আপনি চালে পোকার আক্রমণ রোধ করতে পারেন।

প্রথমেই চালের পোকা এড়াতে আপনি একটি টাইট বাক্সে তা সংরক্ষণ করুন। তাতে চাল ভর্তি করে এর ভেতরে ও ওপরে দিয়ে দিন তেজপাতা বা নিম পাতা। ডালসহ নিমপাতা দিয়ে রাখলে আরও ভালো উপকার পেতে পারেন। এতে টানা কয়েক মাস নিশ্চিন্ত চাল সংরক্ষণ করা যাবে।

চালের পোকা তাড়ানোর আরেকটি সেরা উপায় হলো রসুন। তবে চালে দিয়ে রাখা রসুন শুকিয়ে গেলে অবশ্যই তা পরিবর্তন করে নেবেন। গোল মরিচ, শুকনো লাল মরিচও এক্ষেত্রে কার্যকরী। এসবের গন্ধে চালে পোকা জমতে পারে না।

চালের পোকা এড়াতে মাঝে মাঝে চাল সূর্যের আলোতে ছড়িয়ে দিতে পারেন। চাল হালকা গরম হলে আবার তা সংরক্ষণ করুন এয়ার টাইট বাক্সে।

আরো দেখুন
error: Content is protected !!