২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেলের জালে বিরল প্রজাতির ‘ভোল মাছ’; ৫ লাখ টাকায় বিক্রি

অনলাইন ডেস্ক।।
বঙ্গোপসাগরের দুবলায় জেলের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির সামুদ্রিক একটি ‘ভোল মাছ’। রোববার দুপুরে ২৫ কেজি ওজনের ধরা পড়া এই মাছ সম্রাট নামে খুলনার এক ব্যবসায়ী নিলামে সর্বোচ্চ দরে ৪ লাখ ৮০ হাজার টাকায় কিনে নেন। যার প্রতিকেজির মূল্য পড়েছে ১৯ হাজার ২০০ টাকা।

এর আগে গত বুধবার ৩২ কেজি ওজনের আরেকটি ভোল মাছ ধরা পড়ে। সেটিও নিলামে সর্বোচ্চ ২ লাখ ২৪ হাজার টাকায় বিক্রি হয়। 

পূর্ব সুন্দরবনের দুবলা ফরেস্ট ক্যাম্পের ওসি প্রহ্লাদ চন্দ্র রায় এ তথ্য জানান। তিনি আরও বলেন, চলতি শুঁটকি মৌসুমের শেষের দিকে জেলেদের জালে সামুদ্রিক এই ভোল মাছ ধরা পড়ছে। এ পর্যন্ত ছয়টি ভোল মাছ জেলেদের জালে ধরা পড়ে এবং তা ২২ লাখ ২০ হাজার টাকায় বিক্রি হয়। এ মাছ অনেক মূল্যবান ও সুস্বাদু বলেও জানান তিনি।

দুবলা ফিশারম্যান সোসাইটির সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিন আহম্মেদ বলেন, চলতি শুঁটকি মৌসুমে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে জেলেরা আশানুরূপ মাছ না পাওয়ায় হতাশায় পড়েন। এর মধ্যে প্রাকৃতিক দুর্যোগে তাদের প্রায় ১৫ মেট্রিক টন মাছ নষ্ট হয়েছে। তবে শেষ সময়ে জেলেদের জালে বেশ কয়েকটি দামি মাছ ধরা পড়ায় তাদের মুখে কিছুটা হাসি ফুটেছে।

পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, বঙ্গোপসাগরের দুবলারচরে এবার ১৩টি জেলেপল্লীতে প্রায় ৩০ হাজার জেলের শুঁটকি প্রক্রিয়াকরণে অনুমতি দেওয়া হয়। তবে কিছু সামুদ্রিক মাছ আহরণে জেলেদের নিষেধাজ্ঞাও দেওয়া হয়। তবে এই নিষেধাজ্ঞার মধ্যে ভোল মাছ নেই বলেও উল্লেখ করেন তিনি।

আরো দেখুন
error: Content is protected !!