৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ
২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাক্তারের কাজ করেন সুইপার-বাবুর্চি

নিউজ ডেস্ক।।
কুমিল্লার দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকটের কারণে সুরুজ নামের বাবুর্চিকে বহু দিন ধরে এভাবে রোগীদের ড্রেসিং করতে হচ্ছে।

কুমিল্লার দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকট প্রকট আকার ধারণ করেছে। ১৫ শয্যার জন্য যে জনবল, সেই একই জনবল দিয়ে চলছে ৫০ শয্যার এ হাসপাতাল। জনবল সংকট এমন পর্যায়ে পৌঁছেছে যে, চিকিত্সা দিচ্ছেন সুইপার ও বাবুর্চি।

গতকাল মঙ্গলবার (৭ জুলাই) দুপুর সাড়ে ১২টায় হাসপাতালে সরেজমিনে গিয়ে দেখতে পান, জরুরি বিভাগে এক জন রোগীর ড্রেসিং করছেন সুরুজ নামের এক জন বাবুর্চি।

ঐ সময় জরুরি বিভাগে আরও চার জন রোগী চিকিত্সার জন্য আসেন। হাসপাতালে কর্মরতদের সঙ্গে কথা বলে জানা গেছে, রোগীদের প্রচণ্ড চাপে পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, দীর্ঘদিন ধরে সুইপার ও বাবুর্চিরাও ডাক্তারের কাজ করে আসছেন। শুধু দাউদকান্দি নয়, সারা দেশের ৪৯২টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিত্সাসেবার এমন বেহাল অবস্থা বিরাজ করছে।

তৃণমূলে স্বাস্থ্যসেবার এই অব্যবস্থাপনার জন্য দায়ী কে? ভুল চিকিত্সায় রোগী মারা গেলে তার দায়ভার কে নিবেন?

বিশেষজ্ঞ চিকিত্সকরা বলেন, এর জন্য তো প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট মন্ত্রীর দায়ী হওয়ার কথা না। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোনো অব্যবস্থাপনা আছে কি না তা দেখভালের দায়িত্ব মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ও সিভিল সার্জনদের। কিন্তু মাঠ পর্যায়ে স্বাস্থ্যসেবার অব্যবস্থাপনা দেখে মনে হয়, যেন এর দায়ভার নেই কারোরই। ডাক্তারের কাজ সুইপার ও বাবুর্চিদের দিয়ে করানো হচ্ছে—এগুলো কি তারা দেখেন না? তারা কি অন্ধ?

আরো দেখুন
error: Content is protected !!