bn বাংলা
১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

আজ থেকে চলবে গণপরিবহন

নিজস্ব প্রতিবেদক

চলমান লকডাউনের মেয়াদ বাড়িয়ে বুধবার প্রজ্ঞাপন জারি করেছে সরকার। বর্ধিত লকডাউন চলবে আগামী ১৬ মে মধ্যরাত পর্যন্ত। পরিবর্তিত লকডাউনে নতুন কিছু বিষয় যুক্ত করা হয়েছে। এর একটি হলো- আজ বৃহস্পতিবার (৬ মে) থেকে চলবে গণপরিহন। তবে গণপরিবহন চলার ক্ষেত্রে বেশ কিছু শর্ত মানতে হবে।

এর আগে গত সোমবার (৩ মে) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়ে বলেন, গণপরিবহন চলার ক্ষেত্রে শর্ত হলো- সিটি সার্ভিস ও জেলার বাস সার্ভিস অন্য জেলায় প্রবেশ করতে পারবে না।

এ ছাড়া আগের মতোই লঞ্চ ও ট্রেন বন্ধ থাকবে বলেও জানান তিনি।

এর আগে একই দিন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পবিত্র ঈদুল ফিতর সামনে রেখে জনস্বার্থ বিবেচনায় আগামী ৬ মে থেকে সরকার শর্ত সাপেক্ষে গণপরিবহন চালুর চিন্তা করছে।

ওই সময় তিনি জানান, গণপরিবহন চললেও জেলার গাড়িগুলো জেলার মধ্যেই সীমাবদ্ধ থাকবে। কোনোভাবেই এক জেলার পরিবহন সীমানা অতিক্রম করে অন্য জেলায় প্রবেশ করতে পারবে না। এ ছাড়া সিটি করপোরেশনের ক্ষেত্রে সিটি পরিবহনগুলো সংশ্লিষ্ট সিটির বাইরে যেতে পারবে না। একই সঙ্গে ঢাকা থেকে ছেড়ে যাওয়া কোনো গাড়ি ঢাকা জেলার সীমানা অতিক্রম করতে পারবে না।

সেতুমন্ত্রী আরো জানান, অবশ্যই অর্ধেক আসন খালি রেখে নতুন সমন্বয়কৃত ভাড়ায় চলতে হবে গণপরিবহনগুলোকে। এ ছাড়া পরিবহন শ্রমিক ও যাত্রীদের মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করতে হবে এবং প্রতি ট্রিপে গাড়ি জীবানুমুক্ত করাও বাধ্যতামূলক হতে হবে।

প্রসঙ্গত, দেশে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে প্রথমে গত ৫ এপ্রিল থেকে বিভিন্ন বিধিনিষেধ ঘোষণা করা হয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। পরিস্থিতি আরো খারাপ হতে থাকলে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ৮ দিনের সর্বাত্মক লকডাউন তথা আরো কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়।

এর অংশ হিসেবে গণপরিবহন, অফিস-আদালত, দোকান-পাট ও শপিংমল এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহ বন্ধ ঘোষণা করা হয়। পরে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে বিশেষ বিবেচনায় স্বাস্থ্যবিধি মানার শর্তে মন্ত্রিপরিষদ বিভাগ এক নির্দেশনায় গত ২৫ এপ্রিল থেকে দোকান-পাট ও শপিংমল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়। তবে ওই সময় গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত বহাল থাকে।

এদিকে, ওই ৮ দিনের সেই লকডাউনের মেয়াদ শেষ হয় গত ২১ এপ্রিল। পরে তা আরো এক সপ্তাহের জন্য বাড়ানো হয়। এরপর আরো এক দফা বাড়িয়ে করা হয় ৫ মে (গতকাল) পর্যন্ত। বর্ধিত বিধিনিষেধ চলবে আগামী ১৬ মে মধ্যরাত পর্যন্ত।

আরো দেখুন
error: Content is protected !!