bn বাংলা
১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডব: ২০ মাদ্রাসাছাত্র বহিষ্কার

ব্রাহ্মণবাড়িয়ায় তাণ্ডবের ঘটনার সময় সরকারি স্থাপনায় হামলার অভিযোগে জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার দাওরায়ে হাদিস বিভাগের ২০ ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। সোমবার (২৬ এপ্রিল) রাতে ওই মাদ্রাসার শিক্ষা সচিব মুফতি শামছুল হক সরাইলী স্বাক্ষরিত এক আদেশে তাদের বাহিষ্কার করা হয়। বহিষ্কৃতরা জেলা শহরে অবস্থিত ওই মাদ্রাসার ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ছাত্র। বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেন জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষক আব্দুল হক।

বহিষ্কৃতরা হলেন– আশেক এলাহি, আবু হানিফ, মিছবাহ উদ্দিন, আশরাফুল ইসলাম, আলাউদ্দিন, মকবুল হুসেন, রফিকুল ইসলাম, মুবারকুল্লাহ, বোরহান উদ্দিন, আব্দুল্লাহ আবজাল, মো. জুবায়ের, হিজবুল্লাহ রাহমানী, জুবায়ের, শিব্বির আহমদ, ইফতেখার আদনান, সাইফুল ইসলাম, মো. সোলাইমান, রাকিব বিল্লাহ, তারেক জামিল, মো. হাবিবুল্লাহ। তাদের সবার বয়স ২০ থেকে ২২ বছর হবে।

বহিষ্কারের আদেশ সূত্রে জানা গেছে, জামিয়ায় ভর্তি পালনীয় শর্তাবলির ২৫ নম্বর ধারায় মাদ্রাসার সমুদয় রীতিনীতি ও আইনকানুন অমান্য করে হুজুরদের বাধাকে উপেক্ষা করে গত ২৬ মার্চ বিকালে জেলার সরকারি স্থাপনায় হামলা চালানো হয়। হামলায় এই ২০ জন মাদ্রাসার ছাত্র অংশ নিয়েছে বলে মাদ্রাসা কর্তৃপক্ষ জানতে পেরেছে। তাই তাদের মাদ্রাসা থেকে বহিষ্কার করেছে জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা কর্তৃপক্ষ।

জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষক আব্দুল হক বলেন, ‘বহিষ্কৃতরা ২৬ মার্চ মাদ্রাসার শিক্ষকদের বাধা-নিষেধ উপেক্ষা করে সরকারি স্থাপনায় হামলা চালিয়েছে। তাই তাদের মাদ্রাসা থেকে বহিষ্কার করা হয়েছে।’

আরো দেখুন
error: Content is protected !!