২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমিল্লা ব্রাহ্মনপাড়ায় পাটের উৎপাদন ভালো, কৃষকের মুখে হাসি

মহানগরনিউজ ডেস্ক।।
কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া উপজেলায় চলতি বছর সোনালি ফসল নামে পরিচিত ‘পাট’ এর উৎপাদন ভালো হওয়ায় দাম নিয়ে আশাবাদী কৃষকরা। পাটের উৎপাদন ভালো হওয়ায় আশানুরূপ দাম পাবেন বলেও তারা আশা করছেন।

জানা যায়, ব্রাহ্মণপাড়া উপজেলায় কমে যাওয়া পাটের চাষ প্রতি বছরই বৃদ্ধি পাচ্ছে। একসময় ব্যাপক হারে পাটের চাষ করা হলেও গত প্রায় ১০ বছর থেকে নানা কারণে পাটের আবাদ করা থেকে বিরত ছিল কৃষকরা।

অনেকে মনে করেন, পলিথিন জাতীয় জিনিসের কদর বৃদ্ধি পাওয়ার কারণে পাটজাত দ্রব্যাদির ব্যবহার কমে গিয়েছিল। বর্তমানে পলিথিনের ব্যবহার সরকারিভাবেই নিষিদ্ধ হওয়ার কারণে পাটের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। পাট বর্তমানে দুই হাজার থেকে দুই হাজার ৫০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ব্রাহ্মণপাড়ায় চলতি মৌসুম এক হাজার হেক্টর জমিতে পাটের চাষাবাদ করা হয়েছে। পাটে তেমন কোনো পোকামাকড়ের উপদ্রব দেখা না দেয়ায় এবং মাঝে মাঝে বৃষ্টির পানি হওয়ার কারণে পাট গাছের সতেজতা বৃদ্ধি পেয়েছে এবং কিছু কিছু জমির পাট কাটা ও ধোয়ার কাজ চলছে।

কৃষকরা জানান, এখন পর্যন্ত পাটের আবাদ ভালো হয়েছে। এক বিঘা জমিতে পাট চাষ করতে প্রায় সাত থেকে আট হাজার টাকা খরচ হয় বলে জানা গেছে। পাটের বাজারদর ভালো থাকলে কৃষকরা আর্থিকভাবে অধিক লাভবান হতে পারবেন।

উপজেলার চান্দলা ইউনিয়নের চারিপাড়া গ্রামের আব্দুল আলীম জানান, তিনি এবার চার বিঘা জমিতে পাট চাষ করছেন। পাটগাছের অবস্থা আশানুরূপ ভালো। একই এলাকার আব্দুল মজিদ চার বিঘা, আব্দুল খালেক তিন বিঘা জমিতে পাট রোপণ করেছেন।

তারা আরো জানান, রোপণের পর থেকেই গাছের চেহারা দিন দিন ভালো অবস্থায় রয়েছে। একই গ্রামের কৃষক জাবের আলী জানান, পাট কাটার পর জাগ দেওয়ার জন্য ঠিকমতো পানি পেলে তেমন আর বেগ পেতে হবে না। বিঘা প্রতি ৮ থেকে ১২ মণ পর্যন্ত পাটের উৎপাদন হবে বলে কৃষকরা আশা করছেন।

উপজেলা কৃষি অফিস জানান, কৃষকদের পাট চাষের জন্য সার্বিকভাবে সহযোগিতা প্রদান করা হচ্ছে।

আরো দেখুন
error: Content is protected !!