১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ
৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের জনসংখ্যা ১৬ কোটি ৯১ লাখ: বিবিএস

✒️ নিউজ ডেস্ক
বাংলাদেশের মানুষের এখন প্রত্যাশিত গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর। এর মধ্যে নারীর প্রত্যাশিত গড় আয়ু ৭৪ দশমিক ৫ বছর আর পুরুষের গড় আয়ু ৭১ দশমিক ২ বছর। অর্থাৎ পুরুষের তুলনায় নারীরা বেশি দিন বাঁচেন। দেশে বর্তমান জনসংখ্যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৯১ লাখ ১ হাজার জনে (২০২১ সালের জানুয়ারি পর্যন্ত)। জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩০ শতাংশ। গত বছর প্রত্যাশিত আয়ু ছিল ৭২ দশমিক ছয় বছর। সে হিসাবে দেশের মানুষের গড় আয়ু বেড়েছে।

গতকাল সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত ‘বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকস-২০২০’ প্রতিবেদনে এসব চিত্র উঠে এসেছে।

রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে আয়োজিত অনুষ্ঠানে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রতিবেদনে জানানো হয়, দেশে মোট প্রজনন হার এখন ২ দশমিক শূন্য ৪ শতাংশ, প্রতি হাজারে মাতৃমৃত্যুর হার ১ দশমিক ৬৩ জন, ১৫ বছর ও তার বেশি বয়সী নারী শিক্ষার হার ৭২ দশমিক ৯ শতাংশ। দেশে বিদ্যুত্সুবিধা আছে ৯৬ দশমিক ২ শতাংশ পরিবারে। স্যানিটারি টয়লেট-সুবিধা আছে ৮১ দশমিক ৫ শতাংশ পরিবারে। ১৫ বছর ও তদূর্ধ্ব জনসংখ্যা ইন্টারনেট ব্যবহারকারীর হার ৪৩ দশমিক ৫ শতাংশ, এর মধ্যে পুরুষ ৫২ দশমিক ৭ শতাংশ এবং মহিলা ৩৪ দশমিক ৩ শতাংশ।

আরো দেখুন
error: Content is protected !!